Home / খবর / উত্তরবঙ্গ / মহানন্দার খাটাল উচ্ছেদ নিয়ে ফের প্রশ্ন তুলেতে শুরু করেছে শিলিগুড়িবাসী

মহানন্দার খাটাল উচ্ছেদ নিয়ে ফের প্রশ্ন তুলেতে শুরু করেছে শিলিগুড়িবাসী

মহানন্দার বুক থেকে কেন সরছে না খাটাল?তা নিয়ে প্রশ্ন অনেক আগেই  উঠতে শুরু করেছে শিলিগুড়িবাসীর মনে।তা নিয়ে চলছে অনেক রাজনৈতিক তর্ক-বিতর্ক, শাসক বিরোধী আক্রমন প্রতি আক্রমণ।ক্রমশ শুকিয়ে যাওয়া মহানন্দার নদীর বুকের উপর দিয়ে বয়ে চলা মহানন্দার চরে ক্রমশ বেড়ে চলছে খাটালের সংখ্যা,সময়ের সঙ্গে সঙ্গে জাঁকিয়ে বসেছে গরুমোষের সংসার।

শিলিগুড়ি শহরের প্রধান রাস্তা হিলকার্ট রোড দিয়ে আসা যাওয়ার পথে মহানন্দা নদীর উপর প্রথম সেতুটির পাশেই রয়েছে সারিবদ্ধ খাটাল।নদী সংলগ্ন শহরের তিন নম্বর ওয়ার্ডে সচেয়ে বেশি খাটাল।ওই ওয়ার্ডের কাউন্সিলর আবার ডেপুটি মেয়র। তবে তিনি পদক্ষেপ নিচ্ছেন না বলে অভিযোগ শহরের বাসিন্দাদের।

প্রতিদিন গবাদি পশুকে স্নান করানো, মলমুত্র ত্যাগ প্রভৃতি নানা কারণে বছরের পর লাগাতার এমনটাই চলতে থাকায় মহানন্দা দূষণের মাত্রা বেড়ে যাচ্ছে। জলের দূষণ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। নদী নিয়ে পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

সম্প্রতি শিলিগুড়ি পুরনিগম খাটাল উচ্ছেদে অভিযান চালালেও দখলদারদের বাধায় সেই অভিযান কার্যত ব্যর্থ হয় নানা কারণে। শিলিগুড়ির মেয়র অশোক ভট্টাচার্য জানান, খাটাল উচ্ছেদ অভিযান আগেও করা হয়েছিল, পুলিশি সাহায্য নিয়ে ফের আবার অভিযান চালানো হবে।

Check Also

কংগ্রেসের বুথে আগুন ধরানোর অভিযোগ ঘিরে উত্তেজনা চোপড়ায়

চোপড়া,৩ এপ্রিলঃ কংগ্রেসের বুথে আগুন ধরানোর অভিযোগকে কেন্দ্র করে উত্তেজনা ছড়ালো চোপড়ার দাসপাড়া এলাকায়। সূত্রের …