Home / খবর / উত্তরবঙ্গ /  শিশু অপুষ্টি রুখতে “সবুজ শিশু অঙ্গন প্রকল্প” জলপাইগুড়িতে  

 শিশু অপুষ্টি রুখতে “সবুজ শিশু অঙ্গন প্রকল্প” জলপাইগুড়িতে  

 

জলপাইগুড়ি জেলা সমাজকল্যাণ দপ্তর শিশুদের অপুষ্টির হাত থেকে বাঁচাতে এবারে “সবুজ শিশু অঙ্গন প্রকল্প” নামে এক নয়া প্রকল্পের সূচনা করলেন।

মূলত ০-৫ বছর বয়সের শিশুদের পুষ্টির মান স্বাভাবিক রাখা,মানসিক বুদ্ধির বিকাশ,অসুস্থতা দূর করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে জলপাইগুড়ি জেলা সমাজকল্যাণ দপ্তরের তরফে এই প্রকল্পটি চালু করা হয়েছে।

বৃহস্পতিবার “সবুজ শিশু অঙ্গন প্রকল্প”-টিকে নিয়ে জেলা স্বাস্থ্য দপ্তরের কনফারেন্স রুমে অঙ্গনওয়াড়িকর্মী,সবলা ও কন্যাশ্রী প্রকল্পের অন্তর্গত মহিলা ও ছাত্রীদেরকে নিয়ে একটি কর্মশালারও আয়োজন করা হয়।

নয়া প্রকল্প অনুসারে প্রতি একজন অপুষ্টিতে আক্রান্ত শিশুর পেছনে মোট চারজন করে সবলাকর্মী ও একজন করে আশাকর্মী রাখার নির্দেশ দেওয়া হয়েছে।এছাড়াও উক্ত প্রকল্পে এক বিশেষ মানচিত্র রুপায়ন করা হয়েছে,যাতে এলাকার কোথায় কতগুলি বাড়ি রয়েছে,এলাকায় কতগুলি শিশু রয়েছে এবং বর্তমানে তাদের শারীরিক অবস্থা কেমন সে বিষয়ে বিশেষ চিহ্ন উল্লেখ করে মানচিত্রে দেখাতে হবে অঙ্গনওয়াড়িকর্মীদের।        

সমাজকল্যাণ দপ্তর সুত্রে জানাগিয়েছে,বর্তমানে জলপাইগুড়ি জেলার অন্তর্গত ময়নাগুড়ি ব্লকে কমপক্ষে ১০৬ জন,মাটিয়ালি ব্লকে ৫৩ জন, রাজগঞ্জ ব্লকে ১৩৫ জন,নাগরাকাটা ব্লকে ৯২ জন,জলপাইগুড়ি সদর ব্লকে প্রায় ৯৭ জন এবং ধুপগুড়ি ব্লকে ২৩৪ জন শিশু চরম অপুষ্টির শিকারাধীন।যদিওবা এদের মধ্যে বেশিরভাগ শিশুই চা-বাগানের।

Check Also

কংগ্রেসের বুথে আগুন ধরানোর অভিযোগ ঘিরে উত্তেজনা চোপড়ায়

চোপড়া,৩ এপ্রিলঃ কংগ্রেসের বুথে আগুন ধরানোর অভিযোগকে কেন্দ্র করে উত্তেজনা ছড়ালো চোপড়ার দাসপাড়া এলাকায়। সূত্রের …