Home / খবর / একনজরে অন্তর্বর্তী বাজেট পেশ

একনজরে অন্তর্বর্তী বাজেট পেশ

আজ সংসদে ২০১৯-২০’র অন্তর্বর্তী বাজেট পেশ করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পীযূষ গয়াল।লোকসভা ভোটের আগে দেশবাসীকে বাজেটে খুশি করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

গরিব কৃষকদের অর্থনৈতিক সহায়তার প্রয়োজন মেটাতে প্রকল্প ‘পি এম কিষান’।২ হেক্টর পর্যন্ত জমিতে চাষ করেন এমন ছোট এবং মাঝারি কৃষকরা বছরে সরাসরি ৬ হাজার টাকা করে পাবেন।সেটাও আবার তিন দফায় ২ হাজার টাকা করে সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা পড়বে।২০১৮ সালের ১ ডিসেম্বর থেকেই কার্যকর হচ্ছে ওই প্রকল্প।ফলে ভোটের আগে দেশের ১২ কোটি কৃষকের অ্যাকাউন্টে ঢুকবে ২ হাজার টাকা।

এদিকে আয়কর ছাড়ে আনা হল বড় পরিবর্তন।উর্দ্ধসীমা সাড়ে ৩ লাখ থেকে এক লাফে ৫ লাখ টাকা।সেই সঙ্গে অন্যান্য সুবিধা মিলে সাড়ে ৬ লাখ টাকা পর্যন্ত রোজগারে আয়কর দিতেই হবে না।বাড়ি কিংবা ফ্ল্যাট কেনার ক্ষেত্রেও যাতে জিএসটি কমে তার জন্য সরকারের পক্ষে জিএসটি কাউন্সিলকে অনুরোধ করা হয়েছে বলে জানালেন পীযূষ গয়াল।

অন্যদিকে নতুন প্রধানমন্ত্রী শ্রমিক বন্ধন প্রকল্প অনুযায়ী যারা মাসে ১৫ হাজার টাকা আয় করেন  এমন অসংগঠিত ক্ষেত্রের কর্মীরা অবসরের পরে মাসে ৩ হাজার টাকা করে নিশ্চিত পেনশন পাবেন।এর জন্য মাসে মাসে দিতে হবে মাত্র ৫৫ টাকা।শ্রমিকদের মৃত্যু হলে দ্বিগুণ পিএফ পাওয়া যাবে।

লোকসভা ভোটের আগে বিজেপি সরকারের এই অন্তর্বর্তী বাজেট বিরোধীদের যে অনেকটাই চাপে ফেলল তা আর বলার অপেক্ষা রাখে না।

Check Also

বিএসএফ জওয়ানের ঝুলন্ত দেহ উদ্ধার

রায়গঞ্জ,৩ এপ্রিলঃ বিএসএফ জওয়ানের ঝুলন্ত দেহ উদ্ধারের ঘটনায় চাঞ্চল্য ছড়াল করণদীঘি থানার কোচাবাড়ি এলাকায়।মৃত জওয়ানের …