দার্জিলিং চিড়িয়াখানায় Captive Breeding এর মাধ্যমে জন্ম নিল দুটি রেড পান্ডা

সারা বিশ্বে পাহাড়ের রানী দার্জিলিং এর অন্যতম আকর্ষণ দার্জিলিং চিড়িয়াখানা বা পদ্মজা নাইডু হিমালয়ান জুলজিক্যাল পার্ক।আর এই চিড়িয়াখানা ভারতবর্ষের মধ্যে একমাত্র সফলভাবে চলা Captive Breeding Center বা বন্দি প্রজনন কেন্দ্র।এই দার্জিলিং চিড়িয়াখানায় রেড পান্ডা, স্নো লেপার্ড এবং টিবেটিয়ান ভাল্লুকের বন্দি প্রজনন ঘটানো হয়।


কয়েকদিন আগে এই দার্জিলিং চিড়িয়াখানায় রেড পান্ডার জন্ম পর্যটক সহ পাহাড়বাসির মনে খুশির আবেশ নিয়ে এসেছে। রেড পান্ডা দার্জিলিং ছাড়া সাউথইস্ট এশিয়া, রাশিয়াতে দেখতে পাওয়া যায়।এই চিড়িয়াখানায় জন্মানো রেড পান্ডা বিভিন্ন চিড়িয়াখানায় ইতিমধ্যেই পাঠানো হয়েছে।

রেড পান্ডা প্রসন্ন-শিফু এবং শোভা-বালমের শাবক দুটি ৬ জুন এবং ১ জুলাই জন্মগ্রহন করে। শাবক দুটি সুস্থ রয়েছে বলে জানান দার্জিলিং জু এর নির্দেশক রাজেন্দ্র জাখড়। শাবকদের যথেষ্ট দেখভাল করছে তাদের মা। তিনি আরও জানান, পার্কে রেড পান্ডার সংখ্যা বাড়ানোর লক্ষ্যে তিন জোড়া রেড পান্ডাকে তৈরি করা হয়েছিল। তার মধ্যে দুটি শাবকের জন্ম হয়।


বর্তমানে দার্জিলিং এর পদ্মজা নাইডু হিমালয়ান জুলজিক্যাল পার্কে রেড পান্ডার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৩। এরমধ্যে ১৩ টি স্ত্রী এবং ৮ টি পুরুষ। নতুন শাবক গুলির লিঙ্গ নির্ধারন করা হয়নি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

This site is protected by reCAPTCHA and the Google Privacy Policy and Terms of Service apply.