হোয়াটসঅ্যাপের মাধ্যমেও টাকা জমা দেওয়া যাবে স্টেট ব্যাঙ্কে

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে সম্মতি দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। এবার থেকে হোয়াটসঅ্যাপের মাধ্যমেও পেমেন্ট অর্থাৎ টাকা জমা দেওয়া যাবে স্টেট ব্যাঙ্কে। হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছে, এই পদ্ধতিতে টাকা জমা দেওয়া হবে আরও সহজ।
স্টেট ব্যাঙ্কের সঙ্গে গাঁটছড়া বাঁধার প্রক্রিয়া অনেকদিন ধরেই চালাচ্ছিল হোয়াটসঅ্যাপ। কিন্তু প্রথমে সম্মতি দেয়নি রিজার্ভ ব্যাঙ্ক।তারা জানায় রিজার্ভ ব্যাঙ্কের সব শর্ত মানা হচ্ছে না। আগস্ট মাসে এই ব্যাপারে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষকে হলফনামা জমা দিতে বলে সুপ্রিম কোর্ট। হলফনামা দিয়ে জানানো হয়, প্রায় ২৩০ মিলিয়ন ভারতবাসী হোয়াটসঅ্যাপ ব্যবহার করে থাকেন। তাই এই জনপ্রিয় অ্যাপের মাধ্যমে টাকা জমা দেওয়া সম্ভব হলে সেটিও জনপ্রিয় হবে গ্রাহকদের মধ্যে। ব্যাঙ্কে না গিয়ে মোবাইল থেকেই জমা দেওয়া যাবে টাকা। এই হলফনামার পরেই সুপ্রিম কোর্টের নির্দেশে রিজার্ভ ব্যাঙ্কের সঙ্গে কথাবার্তা এগোয়। জানা গিয়েছে হোয়াটসঅ্যাপ পে-র মাধ্যমে ইউপিআই সার্ভিসের ভিত্তিতে জমা দেওয়া যাবে টাকা। সেই প্রক্রিয়ার কাজ ইতিমধ্যেই হয়ে গিয়েছে। স্টেট ব্যাঙ্কের সঙ্গে হোয়াটসঅ্যাপের লিঙ্ক আপের কাজও শেষ। অর্থাৎ প্রযুক্তিগত কাজ শেষ। এবার খালি ক্লিয়ারেন্স পেলেই চালু হয়ে যাবে পেমেন্টের প্রক্রিয়া।
এই প্রথম নয়, এর আগে ২০১৮ সাল থেকেই ভারতের কিছু বেসরকারি ব্যাঙ্কের সঙ্গে পেমেন্ট সার্ভিসের বেটা ভার্সন চালু করেছে হোয়াটসঅ্যাপ। ফেসবুক কর্তা মার্ক জুকারবার্গও জানিয়েছেন, ভারতে অনেক মানুষ এই পদ্ধতিতে টাকা জমা দেওয়ায় আগ্রহী।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

This site is protected by reCAPTCHA and the Google Privacy Policy and Terms of Service apply.