১ বছর ধরে বন্ধ রায়মাটাং ও কালচিনি চা বাগান, জট কাটাতে বসল ত্রিপাক্ষিক বৈঠক

শিলিগুড়ি, ২৩ সেপ্টেম্বরঃ শ্রমিক-মালিক অসন্তোষের জেরে ১ বছর ধরে বন্ধ রায়মাটাং ও কালচিনি চা বাগান।জট কাটাতে বসল ত্রিপাক্ষিক বৈঠক।


প্রতিবছরই চা-শ্রমিকদের বোনাস ঘিরে বিতর্ক শুরু হয় শ্রমিক ও মালিকপক্ষের।শুধুমাত্র বাড়তি বোনাস দেবে না বলে মালিকপক্ষ চা-বাগান বন্ধ করে দেয়।এমনই অভিযোগ তোলেন বিভিন্ন দলের শ্রমিক সংগঠনের সদস্যরা।

জানা গিয়েছে, ন্যায্য পাওনা দাবি নিয়ে অসন্তোষ দেখা দিয়েছিল রায়মার্টাং ও কালচিনি চা বাগানে।মালিক-শ্রমিক বিরোধে বিগত বছরের কালী পূজার পরপরই বন্ধ হয়ে যায় বাগানগুলি।বর্তমানে মালিকপক্ষ বাগানগুলি খোলার ব্যাপারে ইচ্ছা প্রকাশ করলেও শ্রমিকপক্ষ তাদের দাবিতে অনড়।


শ্রমিকেরা জানান, বকেয়া না মেটালে কোনমতেই খোলা হবে না বাগান।তবে সমস্ত জট কাটিয়ে পূজার মুখে চা বাগানগুলি যাতে খোলা হয় তা নিয়ে শ্রম আধিকারিকের ডাকে শ্রমিক-মালিক ও বিভিন্ন শ্রমিক সংগঠন ত্রিপাক্ষিক বৈঠকে করে শিলিগুড়ি দাগাপুর শ্রমদপ্তরে।

এদিনের বৈঠকে ৪টি রাজনৈতিক সংগঠনের নেতৃত্বরা উপস্থিত ছিলেন।শ্রমিক নেতা রাজেশ বারলা জানান, শ্রমিকদের সমস্ত বকেয়া মিটিয়ে বাগান খুলতে হবে।পাশাপাশি সারাবছর বাগান খোলা রাখার আর্জিও জানান তারা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site is protected by reCAPTCHA and the Google Privacy Policy and Terms of Service apply.