ব্যাঙ্কে বাংলায় কথা বলা যাবেনা, ব্যাঙ্ক কতৃপক্ষকে বর্ণপরিচয় বই তুলে দিল বঙ্গভঙ্গ প্রতিরোধ মঞ্চ 

শিলিগুড়ি, ২৫ নভেম্বরঃ ফের বাংলা ভাষায় পরিষেবা দিতে অস্বীকার, প্রতিবাদে সামিল হয়ে ব্যাঙ্ক কতৃপক্ষের হাতে বর্ণপরিচয় বই তুলে দিল বঙ্গভঙ্গ প্রতিরোধ মঞ্চ। জানা গেছে চলতি মাসের ২৩ তারিখ হিলকার্ট রোড স্থিত একটি রাষ্ট্রায়াত্ত ব্যাঙ্কে এক গ্রাহক লেনদেনের পরিষেবা নিয়ে বাংলায় কথা বলেন। সেসময়ে ব্যাংক কর্তৃপক্ষের তরফে জানানো হয় যে ওই ব্যাঙ্কে বাংলায় পরিষেবা দেওয়া হয়না এবং হবেও না। পরিষেবা পেতে হলে তাকে হিন্দিতে কথা বলতে হবে।
অভিযোগ পেয়ে বৃহস্পতিবার পথে নামল বঙ্গভঙ্গ প্রতিরোধ মঞ্চ। ব্যাঙ্কের সামনে বিক্ষোভ প্রদর্শন করে ব্যাঙ্ক কতৃপক্ষের কাছে স্মারকলিপি তুলে দেন তারা। বাংলা ভাষায় পরিষেবা দেওয়ার দাবীও জানান। এদিন বাংলা ভাষা শিখতে ব্যাঙ্ক আধিকারিকদের হাতে বর্ণপরিচয় বই তুলে দেয় বঙ্গভঙ্গ প্রতিরোধ মঞ্চ। 
অভিযোগকারী ভাস্কর মজুমদার বলেন,  “ব্যাঙ্কের আধিকারিকেরা আমাকে জোর করে হিন্দিতে কথা বলার জন্য। কিন্তু আমি বাংলায় কথা বলতে পারব না কেন! বাংলায় কাজ করতে পারবো না কেন! আমরা অপমানিত হয়েছি”। 
বঙ্গভঙ্গ প্রতিরোধ মঞ্চের আহ্বায়ক সঞ্জীব চক্রবর্তী বলেন,  “দুর্ভাগ্যজনকভাবে আমরা বাংলার বুকে দেখতে পাচ্ছি সমস্ত ব্যাঙ্ক কর্মীরা বাংলা জানেন না বাংলায় কথা বলতে পারেন না। এখানে বিভিন্ন ধরনের নাম, ফলক, নথিপত্র রয়েছে কোনটাই বাংলাতে উপলব্ধ নেই। অনেকেই রয়েছেন যারা বাংলা ছাড়া অন্য ভাষা জানেন না। সর্বত্র যদি বাংলায় কথাবার্তা না হয়, আমরা আইনের দ্বারস্থ হব। বিষয়টি নিয়ে বিভিন্ন দপ্তরে অভিযোগ জানানো হবে। বাংলার মানুষের অধিকারকে আমরা বজায় রাখব”। 
অন্যদিকে ব্যাঙ্কের আধিকারিকেরা এই বিষয়ে কথা বলতে নারাজ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

This site is protected by reCAPTCHA and the Google Privacy Policy and Terms of Service apply.