প্লাস্টিক মুক্ত শহর গড়তে ফের অভিযানে নামলো শিলিগুড়ি পুরনিগম

শিলিগুড়ি, ২৫ মার্চঃ গোটা দেশে নিষিদ্ধ সিঙ্গেল ইউজ প্লাস্টিক ক্যারিব্যাগের ব্যবহার।শিলিগুড়িকেও প্লাস্টিক মুক্ত শহর করতে একাধিকবার বিভিন্ন কর্মসূচি ও অভিযান চালিয়েছে শিলিগুড়ি পুরনিগম।তবে নজরদারি ঢিলেঢালা হতেই যত্রতত্র বেড়েছে প্লাস্টিকের ব্যবহার।এবারে শহরে প্লাস্টিকের মূল উৎস বন্ধ করার চিন্তাভাবনা নিয়েছে পুরনিগম।শহরে প্লাস্টিক প্রবেশের পথে বাড়ানো হবে নজরদারি।শনিবার সচেতনতা অভিযানে নেমে এমনটাই জানালেন মেয়র গৌতম দেব।


জানা গিয়েছে, এদিন ডেপুটি মেয়র রঞ্জন সরকার,জঞ্জাল বিভাগের মেয়র পারিষদ মানিক দে, মেয়র পারিষদ শিক্তা দে  বসু রায়, চার নম্বর বরো চেয়ারম্যান জয়ন্ত সাহা,২৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রশান্ত চক্রবর্তীকে সঙ্গে নিয়ে শহরের ডিআই ফান্ড মার্কেট ও মহাবীরস্থানের বিভিন্ন বাজারে সচেতনতা অভিযানে নামেন মেয়র গৌতম দেব। এদিন বিভিন্ন দোকানে প্লাস্টিক ব্যবহার না করার আবেদনের পাশাপাশি সচেতনতামূলক স্টিকার লাগিয়ে দেওয়া হয়।

এই বিষয়ে মেয়র গৌতম দেব  জানান, এর আগেও এই ধরনের উদ্যোগ গ্রহণ করা হয়েছিল।তবে এবার ব্যবসায়ীদের প্রথমে আবেদন করা হচ্ছে,পরবর্তীতে প্লাস্টিক ক্যারিব্যাগ ব্যবহার করলে জরিমানা করা হবে।পাশাপাশি প্লাস্টিকের মেইন সোর্স ও শহরে প্লাস্টিকের প্রবেশ বন্ধ করার বিষয়ে নজর দেওয়া হবে।


মেয়রের এমন উদ্যোগকে সাধুবাদ জানালেও বিকল্প ব্যবস্থা চান ব্যবসায়ীরা।তারা জানান, বাজারে বা দোকানে সচেতনতামূলক প্রচার চালিয়ে খুব একটা লাভ হবে না। প্লাস্টিকের মূল উৎস বন্ধের কথা জানান তারা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *