শিলিগুড়ির এই স্কুল যেন আস্ত ট্রেন, আর দেওয়াল যেন পাঠ্যবই

শিলিগুড়ি, ১৪ অক্টোবরঃ হলদিবাড়ি নিউ জলপাইগুড়ি লোকাল ট্রেন।স্টেশনে এসে দাড়িয়ে রয়েছে। আর সেই ট্রেনে বসেই পড়াশোনা করবে খুদে পড়ুয়ারা। কী ভাবতে অবাক লাগছে? আসলে শিলিগুড়ি বাল্মীকি বিদ্যাপীঠ প্রাথমিক স্কুলে গেলে এমনটাই মনে হবে। স্কুলে ঢুকে মনে হবে আপনি যেন কোনো স্টেশনে এসেছেন। আর প্ল্যাটফর্মে দাড়িয়ে রয়েছে ট্রেন।


প্রাথমিকের খুদে পড়ুয়াদের কথা ভেবে পুরো স্কুলকে ট্রেনের আদলে সাজানো হয়েছে। দেখে যেন মনেই হবেনা আপনি কোনো সরকারি স্কুলে এসেছেন। বিভিন্ন সরকারি প্রাথমিক স্কুলগুলিতে গেলে দেখা যায় স্কুলের বেহাল দশা।কোথাও দেওয়াল থেকে প্লাস্টার খসে পড়ছে কোথাও আবার বেঞ্চ, আলো কিছুই নেই। এই অবস্থায় শহরে একটি প্রাথমিক স্কুলকে এমনভাবে সাজিয়ে তোলায় সোশ্যাল মিডিয়ায় প্রশংসাও কুড়িয়েছেন স্কুলে শিক্ষক শিক্ষিকারা।

বাল্মিকী বিদ্যাপীঠ প্রাথমিক স্কুলে এখন ক্লাসরুমগুলি যেন এক একটি ট্রেনের কামরা। শুধু তাই নয়। পুরো স্কুলের দেওয়াল যেন পাঠ্যবই। প্রতিটি বার, মাস, ঋতুর নাম,  বর্ণপরিচয় ফুটে উঠেছে দেওয়ালে। স্কুলকে কীভাবে পড়ুয়াদের কাছে আরও আকর্ষণীয় করে তোলা যায় সেই ভাবনা থেকে এই উদ্যোগ বলে জানান স্কুলের শিক্ষক শিক্ষিকারা। গতানুগতিক ভাবনাকে দূরে সরিয়ে স্কুলের প্রতি পড়ুয়াদের আকৃষ্ট করার এই ভাবনাকে প্রশংসাও করেছেন অভিভাবকেরা। এখন অপেক্ষা পড়ুয়াদের স্কুল আসার।তারা এসে নতুম রূপে স্কুলকে দেখে আনন্দ ও পড়াশোনায় মনযোগী হবে বলেই আশাবাদী সকলে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

This site is protected by reCAPTCHA and the Google Privacy Policy and Terms of Service apply.